আমি বড় কবি হয়ে গেছি বা বড় কবিতা বিশ্লষক হয়ে গেছি তা মনে করিনা।কবিতা লেখায় এবং বিশ্লেষণে আমার অনেক দুর্বলতা আছে।তবে কবিতা লিখলে পর পর যে কয় লাইনের মধ্যে অন্ত্যমিল থাকবে
সেগুলোর মধ্যে ভাবের সম্পর্ক থাকতে হবে বলে আমি মনে করি।যেমন এক লাইনে যদি বলি " আমি ঢাকা যাই" এবং পরের লাইনে যদি বলি  "আমি ভাত খাই"। তাহলে "যাই" এবং "খাই" এর মধ্যে অন্ত্যমিল হল কিন্তু প্রথম লাইনের সাথে দ্বিতীয় লাইনের ভাবের সম্পর্ক রক্ষা হলনা।কারন ঢাকা যাওয়ার সাথে ভাত খাওয়ার তেমন কোন সম্পর্ক নাই।যদি দ্বিতীয় লাইনে বলতাম" ঢাকা যাইতে যাইতে গান গাই"। তাহলে ভাবের সম্পর্ক রক্ষা হত।রবীন্দ্রনাথ "আমাদের ছোট নদী " কবিতায়  প্রথম লাইনে লিখেছেন " আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে" দ্বিতীয় লাইনে লিখেছেন " বৈশাখ মাসে তার হাঁটু জল থাকে"। অর্থাৎ তিনি "বাঁকে" এবং " থাকে" এর মধ্যে অন্ত্যমিল দিয়েছেন।সেই সাথে তিনি উভয় লাইনে নদীর কথা বর্ণনা করে ভাবের সম্পর্ক রক্ষা করেছেন।তিনি যদি প্রথম লাইনে বলতেন" আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে"। আর দ্বিতীয় লাইনে তিনি যদি বলতেন " আমার ছোট মেয়ে দিল্লীতে থাকে"। তাহলে বাঁকে এবং থাকের মধ্যে অন্ত্যমিল রক্ষা হলেও প্রথম লাইনের ভাবের সাথে দ্বিতীয় লাইনের ভাবের সম্পর্ক রক্ষা হতনা।কারন "নদীর সাথে " "মেয়ের দিল্লী থাকার " কোন সম্পর্ক নেই।
আমার এই লেখাটি লেখার কারন হল আসরে দু চার জন কবি অন্ত্যমিল  রক্ষা করে কবিতা লিখলেও ভাবের সম্পর্ক রক্ষা করেননা।তাদের হিতার্থেই আমার লেখা।কেউ যদি মনে করেন ভাবের সম্পর্ক রক্ষা করার কোন দরকার নেই তাহলে তারা আমার লেখাটি এড়িয়ে যেতে পারেন।