জীবন থেকে পালিয়ে কভূ যায়না ভালথাকা
মন্দ তোমার ছায়ার সাথে স্থান গেড়েছে পাকা।
তুমি যাওয়ার আগেই দেখ, দুঃখ চলে যায়
তুমি ওঠার আগেই'রে ভাই, সে উঠেছে নায়।
সংসার থেকে বন্ধু তুমি পালিয়ে বাঁচতে চাও?
সংসারের সব দুঃখ-কষ্ট কাঁধে তুলে নাও।
এ ছাড়া আর ভিন্নভাবে যায়না বন্ধু বাঁচা
মায়ার জালে আটকে আছি, বাইরে প্রেমের খাঁচা।
প্রকৃতিও চোখ পাকিয়ে দেখছে প্রতি ক্ষণ
পার হবে'না কর্ম ছাড়া, হোক না মহাজন।