অষ্টাদশী শশীমূখির শুভজন্মদিন
পুষ্পকানন-বনবিথী নাচছে ধিনাধিন।
গিরিধারি হরষে আজ সবুজ শাড়ি পরে,
ঝর্ণাদেবী ছন্দ ফেলে, পশে তোমার ঘরে।
সমূদ্র ঢেউ পুলিনেতে নিয়েছে আজ ছুটি
বিটপলতা, দক্ষিণাবায়, হেসে কুটিকুটি।
সপ্তঋষির পলতে গুলো অনেক গেল বেড়ে
মিউসিফির আবিরা আজ স্বেত নিল কেড়ে।
ত্রিভূবনের সকল ফুলে তোমার মেহমান
চন্দ্র-সূর্য নিয়ে এল সোনা রঙের ধান।
ভরা ভাদর কানায় কানায় যৌবন টলমল,
নতুন পথের নূতন দিশা, প্রাণ হোক উচ্ছ্ল।
মুক্ত আশিষ বরল আজি সকল দেবকূল
সুধরে চলো আগামি দিন, যত ছিল ভুল।
সত্য ন্যায়ে অটুট রবে, যত শঙ্কুলন
জন্মদিনের শুভক্ষণে এই হোক তব পণ।