আজকে আমি পড়ে আছি ভাঙ্গা লোহার মাঝে
শরীর খানা মরচে ধরা       চলৎশক্তি আগেই মরা
               দেখছে না কেউ চোখটি তুলে
               পাইনা আদর মনের ভুলে
লাগছে না তো আমায় এখন কারো কোনো কাজে।


এই দেশেতে যখন আমি প্রথম রাখি পা
এসেছিল সকল লোকে      দেখেছিল অবাক চোখে
                  সংসারে বয় খুশির বন্যা
                  অবিরত আলোর ঝর্ণা
আরো কত বইল আমোদ, ভুলতে পারছি না।


আমি ছিলাম মধ্যমণি, সব বিষয়ের আগে--
সাহেব এসে চুমু খেত     বেগম কত আদর করত
                 খোকা-খুকু কোমল হাতে
                 যত্ন করত দিনে-রাতে
সে সব কথা পড়লে মনে দারুণ বেদন জাগে।


আমায় নিয়ে নিত্য সাহেব অফিসেতে যেত
অফিসের ই সকল লোকে     ছুটে আসে খুশির ঝোকে
                    খোকা-খুকু স্কুলে যায়
                   খুশির ঝলোক লেগেছ তায়
বেগম সাহেব আমায় পেলেই আত্মহারা হত।


আমার পিঠে ই খোকা বাবু আনলো ঘরে বউ
খুকিটাও বড় হল     শ্বশুরবাড়ি চলে গেল
               আমার বয়স হল ভারি--
               আসলো ঘরে লেটেস্ট গাড়ি
আমার শরীর ধোয়ার মত রইল না আর কেউ।


সাহেব - বেগম চলে গেল না ফেরার ই দেশে
খোকার ঘরেও খোকা এলো      খেলার একটা সাথী পেল
                  এত দিনে আমার চলার--
                  নেই শক্তি কথা বলার
ভাগাড় হল স্থায়ি নিবাস, আছি জীর্ণ বেসে
পারছিনা কেন আমিও যেতে, না ফেরারই দেশে?