মা গো আবার তোমার খর্গখানা
          হাতে তুলে লও
কেমন করে  ঘুমিয়ে থাক?
          এবার সদয় হও।
পাপের বোঝা হচ্ছে অনেক ভারি
          তোমার ধরার মাঝে
পৃথিবীর সব নিয়ম-কানুন---
          লাগছে না তো কাজে।
পশু খেয়ে মানুষ গুলো সব
          হচ্ছে পশুর মত
মনুষ্যত্ব ভুলে গিয়ে আছে মেতে
          খারাপ আছে যত।
ঘুমিয়ে তুমি থেকনা মা
          এবার জেগে ওঠো
বাঁচাতে যদি চাও গো মোদের
          ক্ষিপ্র হয়ে ছোটো।
হৃদয় যেথা থাকার কথা---
          সেখানে আর নেই
অহিত কাজে লিপ্ত সবাই
          ক্ষুদ্র স্বার্থতেই।
তোমার রক্ত জিহ্বা এখন
          ঢেকে রাখতে হবে
এবার সবার জিহ্বা বুঝি
          বাহির হয়ে রবে।
তেগ তুলে লও, আর তো মা গো
          বসার সময় নেই
কাঁদছে তোমার বসুন্ধরা
          হারিয়েছে খেই।