[ পৃথিবী সকল মা কে আমার শ্রদ্ধা রইল ]


জন্মের পরে দেখি যাকে সে যে আমার মা
মা যে শুধু আমার ছিল অন্য কারো না।
প্রথম কথা শুনি আমি মায়ের মুখটি থেকে
চলতে শিখি মাকে ধরে পা যায় এঁকেবেঁকে।
কন্ঠ যখন প্রথম ফোঁটে, মা মা শুধু ডাক
মা আমাকে চিনিয়ে দিত ঐ গাছের ডালে কাক।
হাত থাকতেও খাইয়ে দিত আমার লক্ষী মা
অনেক খেলেও নিজের হাতে, ক্ষিধে মিটত না।
একটু রেখে মায়ে যদি যেত খানিক দূর
মা মা বলে ডেকে ফিরতাম কন্ঠে নিয়ে সুর।
সকল কিছুর চেয়ে শান্তি মায়ের কোলে যাওয়া
মায়ের কাছে এলেই সবার সব কিছু হয় পাওয়া।
বিদ্যালয়ের পড়া শেষে ফিরি যখন বাড়ি
প্রথম আমি মাকেই চাই, অন্য সকল ছাড়ি।
জ্বরের ঘোরে বলি কথা আমার মায়ের সনে
সকল কিছু ভুলে গেলেও মা যে থাকে মনে।
অফিস থেকে ফিরে খুঁজি মায়ের হাতের জল
শূণ্য গ্লাস টেবিলেতে চোখ যে টলমল।
মা যে আমায় দিয়ে গেছে অচিন দেশে পাড়ি
মধ্য রাতে ঘুম ভেঙ্গে যায় খুঁজি সারা বাড়ি।