আষাঢ় গগণ           সাঁজছে সঘন
           ঝরো ঝর ঝরে বারি
এমনি দিনে           প্রিয়জন হিনে
           রহিতে নাহি যে পারি।


চারিদিকে একি           চেয়ে চেয়ে দেখি
           রোদ-বৃষ্টির খেলা
এই এলো বুঝি           ছায়াতল খুঁজি
           এই করে যায় বেলা।


মেঠো পথ দিয়ে           কাস্তে নিয়ে            
           কৃষাণ দল ছোটে মাঠে
মাথাতে মাথাল           পার হয়ে আল
           ক্ষেতের আগাছা গুলো কাটে।


কদম্ব গাছে           হাসিতেছে পাছে
           সেঁজেছে আজ অপরূপ
বৃষ্টির ধারা           দিতেছে যে তাড়া
           সূর্য ভিজে আজ চুপ।


কবি ভাবে মনে           বৃষ্টির দিনে
           ছন্দ জমে রাশি-রাশি
ছোট কুঁড়ে ঘরে           মেঘ বারি পড়ে
           দুখিনী যায় হেথা ভাসি।


বর্ষার রূপ           পল্লীরা চুপ
           শহরে চলে কোলাহল
দিনমনি ওঠে           আহার না জোটে
           কর্মে ছোটে লোকদল।


রিক্সাওলা              পেটে থাকে জ্বালা
           তাইতো ভিজে সারাক্ষণ
এত ভেজে দেহ           জানে না'তো কেহ
           দহে যে তার দেহ-মন।


হাটে-মাঠে-বাটে           বর্ষার চোটে
           ভিজিয়া হয় একাকার
তবু কেন হৃদে           খড়তাপ বিধে
           করে যে এত হাহাকার।