কোথায় পেলি এমন রূপ শর্বরী তুই বল
কোথায় রে তোর আবাসভূমি আমায় নিয়ে চল।
রূপোর বসন সোনার ঝলক এমন কারুকাজ
ঊর্মি দিয়ে বানিয়ে নিলি, মাথার চূড়ায় তাজ।
নীরবতা  বাঁজায় বাঁশি সাহানা রাগ মেখে
পঞ্চ ধায়ে সপ্ত পানে নিকষ কালো দেখে।
সেফালী তার আঁচল ফেলে জানায় আহ্বান
হাস্নাহেনা মধুর সুরে গাইছে বিধুর গান।
দীঘির জলে মুখ দেখে নেয় পদ্মসখি দল
আমায় নিয়ে চল শর্বরী, আমায় নিয়ে চল।
ডাহুক কাঁদে বেতের ঝোপে আসবে বুকে ধন
তেঁতুল গাছে পেঁচকরাণী গুমট যে তার মন।
আসমানীর ঐ বিশাল বুকে ব্যাথার নিলোৎপল
তবু কেন থাকিস রে চুপ, শর্বরী তুই বল।