শাপলা বিলে ডাক দিয়ে যায় শরৎ সাদা মেঘ
চম্পাবনে টগর দোলে, আয়রে তোরা দেখ।
পারুল জারুল পড়েছে আজ পলাশ রাঙা শাড়ি
শিমুল বকুল আত্মহারা ছেড়েছে ঘর বাড়ি।
হলদে পাখি গাদার সাথে পাতিয়েছে সই
চাঁপা বলে এমন সময় কেমনে ঘরে রই।
বেলি যে তার কেশ এলিয়ে ছুয়েছে ঐ চাঁদ
গন্ধরাজে বিরাজ করে বুকের মাঝে রাত।
মাধবী তার গোপন কথা সুপ্ত করে রাখে
মালতী যুথীকা মিলে প্রেমের সুরা মাখে।
জুঁইয়ের মনে অনেক ব্যাথা বুলবুলী নেই সাথ
রক্তগোলাপ আজকে বুঝি করবে বাজিমাৎ।