ওগো পারিযায়ি পাখি, যাচ্ছ কোথায় উড়ে?
তোমার জন্য মনটা আমার কেমন যেন করে।
তুমি কি তা জানো? যাচ্ছ চলে দূরে
দাওনা কথা আসবে ফিরে শীতের দেশে ঘুরে।


দূর বনেতে ফুটে আছে নাম না জানা ফুল
ফুলের গন্ধে রসিক ভ্রমর আজ হল আকুল।
আধোফোটা পদ্মফুলের মনটা যে ব্যাকুল
জানো পাখি, আজ ফুটেছে প্রেমের ই মুকুল।


দুরন্ত মেঘ ঘুমিয়ে আছে দূর পাহাড়ের বুকে
রাত্রি-চাঁদের  মুখোমুখি নেই ত ভাষা মুখে।
সমূদ্র ঢেউ রোদন করে অজানা কোন দুঃখে
নাম না জানা পাখির প্রেমে ভাসছি আমি সুখে।


আমার এ প্রেম পৌছুবেনা অচিন পাখির কাছে
জানল ধরা, পাখির একটা নীরব প্রেমিক আছে।
প্রেম সাগরে ডুবলে মানুষ উপুর হয়ে ভাসে
মরলে দেহ, ভালবাসা যুগান্তরে বাঁচে।