কোলাহল থেমে গেছে

কোলাহল থেমে গেছে
কবি
প্রকাশনী শিখা প্রকাশনী
সম্পাদক নজরুল ইসলাম বাহার
প্রচ্ছদ শিল্পী শাহাদাত হোসেন
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
বিক্রয় মূল্য ২০০ টাকা মাত্র
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

কোলাহল থেমে গেছে; আমার প্রথম কাব্যগ্রন্থ, সেজন্য আমি সচেতনভাবেই চেষ্টা করেছি একই মলাটের ভেতর সব স্বাদের কবিতা রাখার। এখানে প্রেম, বিরহ, প্রকৃতি, প্রার্থনা, প্রতিবাদসহ মোটামুটিভাবে সব স্বাদের সমন্বয় রাখবার চেষ্টা করা হয়েছে। নতুন কবিতার পাশাপাশি অল্প কিছু কবিতা আছে সেই সময়ের, যে সময়ে আমি সদ্য কবিতা লেখা শুরু করেছি, যে সময়ের বর্ণনা শুরুতেই লিখেছি, সেই কবিতাগুলো আমার শেকড়। বেশিরভাগ কবিতা গদ্য ছন্দের হলেও, বেশকিছু কবিতা আছে পদ্যছন্দেরও। কবিতার বিষয়বস্তুর বৈচিত্র্য রাখার পাশাপাশি গঠনশৈলী আর উপমা ব্যবহারের দিকে চেষ্টা করেছি কবিতাগুলোকে সহজবোধ্য করে তুলতে, যাতে করে কবিতার অন্তর্নিহিত ভাব ও বিষয় সব ধরনের পাঠকের বুঝতে সুবিধা হয়।

ভূমিকা

আবৃত্তি শিল্পী হিসেবে কিঞ্চিৎ পরিচিতি থাকলেও মূলত আমি কবিতাই লিখতাম, সহজ করে বললে আবৃত্তির আগে কবিতার সঙ্গে সন্ধি হয়েছিল আমার। আরেকটি মজার বিষয় হচ্ছে; আমার আবৃত্তির সঙ্গে যুক্ত হওয়া ছিল কবিতা লেখালেখির সূত্র ধরে। ২০০৭ সাল থেকে কবিতা লেখার শুরু, এরপর ২০১০ সাল থেকে বিভিন্ন জাতীয় দৈনিকসহ সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক পত্রিকা ও ম্যাগাজিনে প্রকাশ পেয়েছে আমার বিভিন্ন লেখা। লেখালেখির সূত্রেই সেই সময়েই নানা ধরনের সাহিত্য সংগঠনের সঙ্গে যুক্ত ছিলাম, দারুণ উদ্যমে চলতো সাংগঠনিক চর্চা। রংপুর বিভাগীয় সাহিত্য পরিষদের জেলা কমিটির সদস্য, উপজেলা কমিটির সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে ছিলাম, এছাড়াও বিভিন্ন সাহিত্য পত্রিকা ও ম্যাগাজিনের উপজেলা কমিটির নানা পদে বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করে এসেছি কবিতা লেখার পাশাপাশি। কেউ জবাব চায়নি, কবিরা জবাব দিতে বাধ্য নন তা সত্ত্বেও আমি উপযাচক হয়ে এতক্ষণ নিজের কবিতা চর্চার অল্প বিস্তর অতীত ইতিহাস বকলাম শুধুমাত্র এই জন্য যে; আবৃত্তি শিল্পী হিসেবে কিঞ্চিৎ জনপ্রিয়তা পেয়েছি বলেই যে কবিতার বই প্রকাশ করেছি বিষয়টা একদমই সেরকম নয়। আমি হয়তো আর দশজনের মতন ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মাধ্যমে কবিতা লেখার চর্চা করতাম না কিন্তু অবশ্যই তার অর্থ এই নয় যে কবিতা লেখা থেকে আমি দূরে সরে গেছি! আমি কবিতা লিখতাম, এখনও লিখছি এবং ‘কোলাহল থেমে গেছে’ কাব্যগ্রন্থটি আমার কবি সত্ত্বার এক প্রকার তাড়নার বহিঃপ্রকাশ। এই কাব্যগ্রন্থের একটি কবিতাও যদি পাঠক মনের অনুভূতিকে নাড়া দিতে পারে, আমার সেই তাড়না আরও শতগুণ ত্বরান্বিত হবে, আমি আরও সহস্রগুণ শক্তি পাবো কবিতা আঁকড়ে বাঁচার।

কোলাহল থেমে গেছে; আমার প্রথম কাব্যগ্রন্থ, সেজন্য আমি সচেতনভাবেই চেষ্টা করেছি একই মলাটের ভেতর সব স্বাদের কবিতা রাখার। এখানে প্রেম, বিরহ, প্রকৃতি, প্রার্থনা, প্রতিবাদসহ মোটামুটিভাবে সব স্বাদের সমন্বয় রাখবার চেষ্টা করা হয়েছে। নতুন কবিতার পাশাপাশি অল্প কিছু কবিতা আছে সেই সময়ের, যে সময়ে আমি সদ্য কবিতা লেখা শুরু করেছি, যে সময়ের বর্ণনা শুরুতেই লিখেছি, সেই কবিতাগুলো আমার শেকড়। বেশিরভাগ কবিতা গদ্য ছন্দের হলেও, বেশকিছু কবিতা আছে পদ্যছন্দেরও। কবিতার বিষয়বস্তুর বৈচিত্র্য রাখার পাশাপাশি গঠনশৈলী আর উপমা ব্যবহারের দিকে চেষ্টা করেছি কবিতাগুলোকে সহজবোধ্য করে তুলতে, যাতে করে কবিতার অন্তর্নিহিত ভাব ও বিষয় সব ধরনের পাঠকের বুঝতে সুবিধা হয়। কতখানি বোঝাতে সক্ষম হয়েছি আর কতটুকুনই বা ছুঁতে পারবে আমার লেখা কবিতা, সে পাঠকই ভালো বলতে পারবেন। যেকোনো ধরনের যৌক্তিক সমালোচনা ও নির্দেশনা গ্রহণ করতে আমি প্রস্তুত নত মস্তকে। সকলের সুন্দর হোক।

উৎসর্গ

যাদেরকে ঘিরে আমার বেঁচে থাকা, ভালো ও মন্দ থাকা, শহুরে ধুলো উড়িয়ে দৌড়ে শেষে যাদের দুয়ারে ফেরা, আমার প্রথম কাব্যগ্রন্থটি আমি তাদেরকে উৎসর্গ করছি-

আমার প্রাণপ্রিয় আব্বা; মোঃ জাহানুর আলম,
আম্মা; মোছাঃ মাসুদা বেগম,
ছোটভাই; মাসুদ রানা এবং-
প্রিয়তমা; কানিজ সুবর্ণা কেয়া।