শিক্ষক হলো মহাগুরু
মানবতার শ্রেষ্ঠ হাতিয়ার
তাদের হাতে সৃজন হলো,
কত শত মানব সন্তান
সামান্য অযুহাতে
কেন তারে এত অপমান?


জীবন যৌবন সব দিল
অকাতরে বলিদান,
স্নেহ,মায়া,ভালবাসা পৃথিবী
গড়িতে যাদের দৃঢ় অঙ্গিকার
এই কি তাদের প্রতিদান।


ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যারিষ্টার
মন্ত্রী ও মেনিষ্টার,
কে দিল অধিকার?
পাইতে এই পদাধিকার।
ভুলে গেলে?
কেড়ে নিতে চাও শিক্ষাগুরুর সম্মান?


নিলর্জ্জ জাতি,
ধিক্কার তোদের বেশভূষা ভদ্রতা দেখাও?
জাতি শ্রেষ্ঠ সন্তানদের অপমানে
মুচকি হাসো, ওৎপেতে,
তোমাদের ধ্বংস আজ শুধু
সময়ের ব্যাপার।