ভোরের প্রকৃতি
মো. সোহেল মাহমুদ


উষার আলোয় উদ্ভাসিত পৃথিবী
দিগন্তে লেগেছে আলোর ছোয়া
শান্ত বাতাসে হিমেল হাওয়া
আহ্ কি শিথিলতা।
মাঠভরা ফসলে বিন্দুখানি শিশির
হঠাৎ আলোর ঝলকানি
যেন মনি, মুক্তা, কিংবা সোনার খনি।
তরুলতায় ছায়া ঘেরা শান্ত প্রকৃতি
আহ কি বিচিত্র শোভা, করে মনে মুগ্ধতা।
নিস্তিদ্ধ নিথর ধরায় নেই কোনো কোলাকোল
হঠাৎ করেই জেগে ওঠা।
কিচির মিচির ডাকছে পাখি
আহ্ কি মধুর কন্ঠ
ডাকছে আমায় বলে শুনবি গান।
নদী বা সাগরের বৈচিত্র
জুড়ায় আরো মনপ্রাণ
যেমনি করে শিহর জাগায়।
প্রতিদিনের সকাল এমনি করে ওঠে জেগে
আবার শুরু হয় নতুন দিন, নতুন জীবন।