ফেলানী
মোঃ সোহেল মাহমুদ


ফেলানী এদেশের প্রতি কি তোমার এত অভিমান
এতটুকু প্রতিবাদ না করেই এতসহজেই
কাটাতারে ঝুলে গেলে অবশেষে হয়ে গেলে নিষ্প্রাণ।
দেহটা তোমার এতসহজেই নিস্তেজ হয়ে গেল
রক্তের ছোপ ছোপ দাগ রোদে শুকিয়ে
বাষ্প হয়ে উড়ে গেল আর মিশে গেল শান্ত বাতাসে।
কি অন্যায় করেছিল মেয়েটি?
মানুষ নামের ঘৃণ্য পশু এতটা পাষাণ হৃদয়!
শান্ত নিরীহ অবুঝ শিশুটিকে গুলি চালাতে
এতটুকু হৃদয় কাপেনি?
বিশ্ব হতবাক, বাকরুদ্ধ সভ্যতার মানুষ
কতটা নির্মম নৃশংসভাবে
মেয়েটিকে জীবন দিতে হল!
ফেলানী তোমার প্রতি এই অবিচারে আমরা ক্ষুদ্ধ
আমরা ব্যথিত, আমরা লজ্জিত।
ফেলানী তুমি তো মরনি তুমি অমর
তুমি কাঁদালে লক্ষ কোটি প্রাণ
দিলে তুমি বিপন্ন মানবতার নতুন সংজ্ঞা।
ফেলানী বাংলাদেশকে ক্ষমা কর দিওনাকো অভিশাপ।
ফেলানী তুমি তো ঝুলে নেই যেন ঝুলে আছে দেশটা
কত অসহায় আর পঙ্গু হয়ে আছি আমরা
ফেলানী বুঝিয়ে দিল,
এই কলঙ্ক এই কালিমা আমরা রাখব কোথায়?