প্রকৃতির মমতা
মো.সোহেল মাহমুদ


প্রকৃতির প্রেম যে চরম ভালবাসে
পুথিত করিল যার মনের ভিতর
কে পারে ঠেকাতে তাকে ধন্য হয় যে সে
কল্যাণে অকল্যাণে বৃক্ষই মনোহর।
চোখ মেলিয়া দেখিল যে প্রেম সুন্দর
আধার ডাকিতে নাহি পারে আলোতে সে
সর্বদাই দেখে সে শোভিত পুষ্পদার
ডাকিল প্রকৃতি, প্রেম ভর হেসে হেসে।


প্রকৃতির প্রেম যার নাহি লাগে ছোয়া
অভিশাপ জীবনে শুধুই কাতরতা
প্রকৃতির কাছে সে শুকনা ঝরা পাতা
জীবন থাকিতে যার আলোতেই ছায়া।
প্রকৃতির প্রেম, বলি না আসিলে মনে
সর্বদা জীবন তোমার ধূসর মানে।


সনেট কবিতাটি লিখতে পের্ত্রাক এবং শেক্সপীয়রের রীতি অনুসরণ করা হয়। কবিতার প্রথম চারটি চরণ এবং শেষ দুটি চরণ শেক্সপীয়রীয় রীতিতে রচিত। আর বাকি চরণগুলো রচিত পেত্রার্কীয় রীতিতে। চরণগুলোর মিলবিন্যাস-কখ,কখ,খক,খক,গঘ,ঘগ,ঙঙ।