বাঙলা নববর্ষ
মোঃ সোহেল মাহমুদ


বাঙলা নববর্ষ শত দিনের একটি দিন
আগামী সূর্যের প্রতীক্ষায়
শপথ করি একটি ভালো দিনের।
রক্তে মিশে আছে মা মাটি
মিশে আছে প্রাণের স্পন্দর বৈশাখ
বাংলা নববর্ষ তোমায় স্বাগতম
মিশে আছো তুমি লক্ষ কোটি প্রাণ।
বৈশাখ সে তো বাংলার ঘ্রাণ
কালবৈশাখী ঝড়ের মাতাল হাওয়া
মনকে করে যেন পাগল পারা।
পান্তা, ইলিশ খাওয়ার আনন্দ
ভরিয়ে দেয় আরো মন ও প্রাণ
এ যেন বাংলার সংস্কৃতি, বিশ্ব জুড়ে সমাদৃত।  
বৈশাখী মেলা, শিশুদের মনে প্রাণরই উল্লাস
আমাদের মনে জাগায় আনন্দ
সব বাঙালির একই স্রোত
সে তো মেলা আর মেলা।
বৈশাখের সংস্কৃতি, গ্রামবাংলার প্রাণ
পাশ্চাত্যের কোলাহলে এক ফুটা জল
বাঙালির মনে দেয় শান্তনা।
বাঙলা নববর্ষ, বাঙালি তুমি ভুলনা
এটাই তোমার রক্তের ধারা
পহেলা বৈশাখ বাঙলা ও বাঙালি সংস্কৃতি
আমাদের সত্যিকারের চেতনা।