সাম্যের গান
মো.সোহেল মাহমুদ


মানুষ কেবলই মানুষ ধনী কিবা দরিদ্র
এমন নয় যে আমার  দুইটি চোখ, তার একটি
কিংবা আমার দুইটি পা তার একটি।
কেউ যদি মনে করে আমি ধনী সম্মানিত
তাই বলে কাউকে দরিদ্র বলে উপহাস করে
তাহলে সে তার একটি চোখ উপড়ে ফেলুক।
যদি সে মনে করে আমার সমতুল্য সে হবে
কখনই না এত আমার অপমান
তাহলে সে তার একটি পা কেটে ফেলুক।
মানুষ মানুষের জন্য
হৃদয়কে গড়, হও সঠিক মানুষ
ছোট যদি কর, কর নিজেকে
বল আমি মানুষ, অমানুষ নই।