ভাগ্যের পরিহাস
মোঃ সোহেল মাহমুদ


এত সহস্র মানবের মাঝে
কিছু পবিত্র আত্মার ভাবনার উদয় হল
আমি কি তাদের মত হতে পেরেছি ?
হে বিধাতা পৃথিবীতে তুমি
অনেক কিছুই দেখালে
তোমাকে ধন্যবাদ আমাকে
তো ভালোই রেখেছ।
পথে চলতে চলতে প্রায়ই দেখি
কিছু অভাগা মানুষের
যারা শত সহস্র লাথি খেয়ে
মাটিতে গড়াগড়ি খায়
বেচে থাকার জন্য।
কি করুণ দৃশ্য তুমি দেখাও
তবুও সভ্যতার কিছু মানুষ, মানুষ নয়
দম্ভ আর অহংকারে যখন তারা মাটিতে হাটে
ঘাসগুলো যেন পুড়ে ঝলসে যায়।
অভাগা মানুষগুলো তো সুস্থই ছিল
ভাগ্যের কি নির্মম পরিহাস
আজ তারা কতটা অসহায়।
কি কষ্ট আর যন্ত্রনায় কাটে
তাদের প্রতিটা ক্ষণ, প্রতিটা দিন।
তবুও কিছু মানুষ,
মানুষকে মূল্যে দিতে জানে না
অর্থ আর বিত্তের মালিক হয়ে
যেন তারা শূণ্যে উড়তে চায়।
অহংকারী এসব মানুষ সহসাই
স্রষ্টার বিধান অনুযায়ী
পতনের সীমারেখা অতিক্রম করবে।