বাংলাদেশ তুমি কেদোঁ না
মো: সোহেল মাহমুদ


আমি স্বাধীনতার কথা বলব না
বলব না মুক্তিযুদ্ধের কথা
আমি বলব সেই হতভাগাদের কথা
যারা অন্যের শান্ত নিদ্রায়
ফুটপাতে আর ডাস্টবিনে পড়ে থাকে
মশার কাপড়ে কাটায় বিনিদ্র রজনী।
আমি বলব সেই হতভাগাদের কথা
যারা প্রচন্ড ক্ষুধায় পশুর মত হিংস্র হয় না
রানা, রাসেল বলে ভাইয়া টাকা দেন
কিছু খায় নি কটা দিন!
আমি সেই  হতভাগাদের কথা বলব
যারা এতিম হয়ে ঘুরে বেড়ায়
সেই নিমতলার বস্তিতে কিংবা ষ্টেশনে
পাই নি কো শেল্টার।
আমি বলব সেই হতভাগাদের কথা
যারা ভালবাসার কাঙাল হয়ে ঘুরে বেড়ায়
স্নেহের তাড়নায় কুকুরের গালে চুমু খায়।
আমি সেই হতভাগাদের কথা বলব
যারা টোকাই বলে খ্যাতি পায়
ময়লা জিনিসটুকু ছিনিয়ে নেওয়ার
অপরাধে, তুলতুলে গালে জুতা পায়।
আমি তাদের কথা বলব
যারা ভিক্ষার ঝুলি নিয়ে
মানুষের দ্বারে দ্বারে ঘুরে বেড়ায়
সাহায্যের বদৌলতে শুনে নেয়
গালি কিংবা খানিকটা উপদেশ।