শ.ম.শহীদ আমার সংক্ষেপিত নাম পুরো নাম শেখ মোহাম্মদ শহীদুল ইসলাম। জন্ম ১৯৬৫ সালের ১০ আগষ্ট মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর থানাধীন দামলা গ্রামে নানাবাড়িতে। বাবা : মোহাম্মাদ আরফান আলী শেখ, মা : মোছাঃ ইয়ারণ বেগম। তিন ভাইয়ের মধ্যে আমি মেঝ । ব্যবসায়িক কারণে ১৯৬৭ সালে আমার পিতা আমদের চলে আসেন লালমনিরহাটে। তখন থেকে লালমনিরহাটে স্থায়ী বসবাস।


ফুলগাছ প্রাথমিক বিদ্যালয়, লালমনিরহাট থেকে আমার শিক্ষা জীবন শুরু এরপর গিয়াস উদ্দিন উচ্চ বিদ্যালয়, লালমনিরহাট  থেকে ১৯৮৩ সালে এস.এস.সি এবং লালমনিরহাট সরকারী কলেজ থেকে ১৯৮৫ সালে এইচ.এস.সি পাশ করি। ১৯৮৬ থেকে ১৯৯১- সাল পর্যন্ত বাংলাদেশ জতীয় সংসদে চাকুরীরত ছিলাম তৎকালীন ডেপুটি স্পীকার আলহাজ্ব রিয়াজ উদ্দিন আহমেদ-এর ব্যক্তিগত সহকারী হিসাবে। এ সময়ে প্রাইভেটে বি.এ ফাইনাল পরীক্ষা দেয়ার প্রস্তুতি নিয়েও পরীক্ষাটি দেয়া সম্ভব হয়নি।


১৯৯১ সালের জুন মাস থেকে জীবনের কিছুটা সময় গেছে বিদেশে। হংকং এবং তাইওয়ানে- জীবিকার তাগিদে ছুটে বেড়িয়েছি। ১৯৯৫ সালের ফেব্রুয়ারীতে দেশে ফিরে ১৮ জুন ১৯৯৫ বিবাহ বন্ধনে আবদ্ধ হই। ০১ আগষ্ট ১৯৯৭ সালে আমার বড় ছেলে জন্মের তিন মাস পর (২৮ অক্টোবর ১৯৯৭) আবার চলে যাই তাইওয়ানে। ১৯৯৯ সাল দেশে ফিরে ব্যবসা শুরু করি।


ষষ্ঠ শ্রেণীর ছাত্র থাকা অবস্থায় প্রথম কবিতা প্রকাশ হয় বদরগঞ্জ সরকারী কলেজ, রংপুর থেকে ভাষা দিবস উপলক্ষ্যে প্রকাশিত একটি স্মরণিকায়। দ্বিতীয়টি সাপ্তাহিক দাবানল (বর্তমান দৈনিক)পত্রিকায়। সেই পথ চলা শুরু । ১৯৭৮ থেকে ১৯৯১ পর্যন্ত সময়ে দেশের বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক পত্র-পত্রিকাসহ পশ্চিমবঙ্গের কিছু কিছু পত্রিকা মিলে ছয় শতাধিক ছড়া,কবিতা,গল্প প্রকাশিত হয়। ২০১৪ থেকে বিভন্ন বাংলা ব্লগে ছড়া কবিতা লিখতে শুরু করি  অগ্রজ স্বনামধন্য কথা সাহিত্যিক, কবি ও গীতিকার শাহ আলম বাদশা’র উৎসাহ ও অনুপ্রেরণায়।


১৯৮৭ সালে দুই বাংলার ছড়াকারদের ছড়া নিয়ে আয়োজিত পশ্চিমবঙ্গে হুগলীতে অনুষ্ঠিত 'অতসী ছড়া প্রতিযোগীতা'য় ২য় স্থান লাভ করে আমার একটি ছড়া। ২০০৪ সালে লালমনিরহাট থেকে প্রকাশিত মাসিক রোদ্দুর পত্রিকা শ্রেষ্ঠ ছড়াকার সম্মাননা প্রদান করে।


১৯৮৭ সালে প্রকাশিত হয় আমার প্রথম ছড়া গ্রন্থ “লালপোষ্টার”। ২য় ছড়াগ্রন্থ “মজার যতো ছড়া” প্রকাশকাল-ফেব্রুয়ারি- ২০২২, প্রকাশক : পূর্বা প্রকাশনী। ৩য় ছড়াগ্রন্থ “কড়াবোধের ছড়াগুলো” প্রকাশকাল- আগষ্ট ২০২৩, প্রকাশক : কিংবদন্তী।