মানুষ তুমি কে?
কোথায় তোমার বাড়ি,তোমার ঠিকানা,
তোমায় চালায় কে?


তোমার হাত-পা,চোখ-মুখ, নড়ছে কেন সারাক্ষণ
যিনি পরিচালকের চেয়ারে, তার নাম নিউরন।


ব্রেন এর ছোট গাছের শিখরে ন্যয় লক্ষ কোটি নিউরন।
স্বপ্নের বীজ বুনে,ব্যস্ত সারাক্ষণ।


চিন্তা হতে ডেন রাইট,বাস্তবে সাকার,
নিশ্চিত হবে নিআকার-আকার-সাকার।


মহা শক্তির স্বপ্নশক্তি,রাসায়নিক শক্তি,বস্তশক্তি পরে বস্তকরণ।
আইন ষ্টেন করেছে প্রমাণ তার ঊ=গঈ¬২ এমন ধরন।


ধ্বংশ নাই শক্তি,হয় রূপান্তর
শক্তিই বস্তুু,বস্তুু ই শক্তি ঘুরনিপাক যুগান্তর।


মহাশক্তি কেন আজ মৃতের ন্যায় বসে
পিছনে ফিরে তাকাও,অংক নাও কষে।


মহাশক্তি তোমি কি জান তোমি কে?


তোমি আলোর গতিতে মিলকি ওয়ের ভ্রমন
একলক্ষ কোটি বছর সময় লাগবে তখন
মহানবী (স) ক্ষণিকে আসমান জমিন পরিভ্রমন
মহাশক্তি তোমি কে,তোমার গতি কেমন?


তোমরা অশীমে যেতে পার, প্রমাণ স্রষ্টার কোরআনের পাতায়,
মহাশক্তি তোমার কি প্রয়োজন,লিখেছ কি খাতায়?


মহাশক্তি মানুষ তোমি কে?


সৃষ্টিকর্তার জ্ঞানের বিন্দু, তোমার ব্রেনে
তোমি কি জান তুমি কে? আজ কত আবিষ্কার ক্ষণে ক্ষণে।


মহাশক্তি তোমি উড়তে পার,ভাঙ্গতে পার যাহা ইচ্ছা করতে পার।
সোলেমান,শাহজালাল,বায়েজিদ হাজার প্রামাণ আছে আরো।


মহা শক্তি মানুষ তোমি কে?
তোমি হলে মাল্টি ডাইমনশনালি।


মহাশক্তি মানুষ তোমি কি জান তুমি কে?


                মো:আবুল কালাম জুয়েল
                বি.এ আনার্স (ইংরেজি), ফলপ্রার্থী
               কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ,কুমিল্লা