পিতা-মাত অমর সাধনায়
মায়ের গর্ভে জন্ম তোমার।
মৃত্যু মুখে দাড়িয়ে মা
দেখাই তোমার পৃথিবীর নীলিমায়।
মা যখন,
তোমার দিকে ফিরে চায়
সকল কষ্ট ভূলে যায়।
নিজে ক্ষুধার কষ্ট করে
সন্তানকে খাওয়া পেট ভরে।
মাথায় রাখেনি উকুন খাবে
মাটিতে রাখেনি পিপঁড়ে খাবে।
কি গভীর ভলবাসা সন্তানের
সন্তান যখন বড় হয়,
তিন কখার সাথী পেয়ে
সব কিছু ভূলে গিয়ে
কষ্ট দেই মায়ের মনে।
মায়ের কলিজা আঘাত পেয়ে কেঁদে কেঁদে চোখ ভসিয়ে
আরশ আযিম কেঁপে কেপেঁ
ধংস আসে সন্তানের বুকে।
রচনাকাল....
০৪/১/২০০৩ইং