কাঠাল চাপার গন্ধে আসেনা ঘুম
আকাশ থেকে বৃষ্টি ঝরে ঝুম ঝুম ঝুম।
চরণে মোর কাদা লাগিয়ে হায়
হেলিয়ে ধুলিয়ে মামার বাড়ি যায়।
মামানি বলিল আস ভাগণে বস বিছানায়
গাদলা মোর শিতল করিল মোর গাঁয়।
অবাক হয়ে তাকিয়ে থাকি সবুজ নীলিমায়
গায়ের বধু কলশি হাতে জল আনিতে যায়।
সবুজের রূপ করিল আমায় কালন্ত
মামানি কয় বাবা এখন ঘুমাওত।
আমি বল্লাম আকাশ কেন নীল
বলিল মোর নীল রাণী মেরেছে যে কিল।
আমি বল্লাম শান্তির প্রতিক কেন সাদা
উদ্ভব করছে যে নাম তার জায়েদা।
আমি বল্লাম এই প্রশ্নের দাও শেষ
মামানি বল ঠিক আছে বেশ।


রচনাকাল...১৭/০৫/২০০৪ইং