ধনাগোদা পাড়ে বসে আছি নিরালে
নদীর পানি চক চক করছে
র্সূয হাসতে হাসতে লোকাচ্ছে বিকালে।
আমি দেখি নদীতে যে অনেক গুলো মাছ
মানব জীবনের মত লুকুচুরি খেলছে
যেন তাদের রয়েছে কত কাজ
কাজে কাজে একদিন প্রভাতে,
পৃথিবী ছেড়ে ঐ দূর অজানার পথে
খাটে শুয়ে যাবে তোমার নিজ বাড়ীতে
সেখানে তোমার সুখের সংসার
গড়িতে তোমার নিজ হাতে সকল ঝঞ্চার
আসিবেনা আর পৃথিবী বুকে
অতীত জীবন যাবে যে ভুলে
কেন্দ্র পরীক্ষার পৃথিবী তোমার
পাশ করে যারা থাকিবে স্বর্গে
জানা আছে পৃথিবীর সবার।
রচনাকাল.....০১/৮/২০০৮ ইং