তিনহাত মাটির নিচে হবে তোমার বিছানা
থাকিবে মাটির পরশে তোমার ছোয়া
অন্ধাকের থাকিবে একা জনমানবহীন
কত ক্ষছর থাকিবে সে মাটির গর্তে জানেনা।
তোমি করেছে কি,তোমার সঙ্গে কি দেয়েছে
ভেবেছিলে কি থাকিবে,পানি যে ভাবে ধরেছে মুঠে
পানি কি থেকেছেন না তোমি যত ধরতে চাইবে।
যদি তাই হতো তোমার দাদা-নানা কোথায়
মাাটির নিচে আছে বর একা সেথায়
যতই কর ক্ষমতা দন্ড,টাকা গরম
তোমি যাবে মাটি সাথে নিচে, মাটিই পরম বন্ধু
কপাল আছে মাটি,মাটির হাত-পা
মৃত্যুর পরে সকালে দূর দূর করেব  যা যা
পৃথিবী আমাদের কিছুই নয়
মাটির আসল বাড়ী।
রচনাকাল.....০১/৮/২০০৮ ইং