একটি মশা কয়েলের ভয়ে পিছিয়ে আসতেছে হঠাৎ করে মাছির সাথে ধাক্কা লাগে। মাছি বলল, কি ব্যাপার? মশা বলল, কয়েলের ধুয়া আমাকে কানা করে দিয়েছে। মাছি বলল, মশা আর বলনা, আমারও তোমার মত অবস্থা, ঘরে যে ভাবে ফ্যান চালাল তার বাতাসে আর থাকতে পারলাম না। মশা বলল, মাছি আচ্ছা তুমি কি রোগ ছড়াও? তোমার রোগে কি মানুষ মরে? মাছি বলল, আমি পায়খানা পায়ে লাগিয়ে মানুষের খাদ্যের উপর লাগিয়ে মানুষের পেট খারাপ করে দেই। মানুষ শুধু টয়লেটে যেতে থাকে। তারপর  মানুষ এই খাদ্য খেয়ে ডাইরিয়া হয়ে মারা যায়। মাছি বলল, মশা আচ্ছা তুমি কি ভাবে রোগ ছড়াও? তুমি কি আমার থেকে বেশি মানুষ মারতে পার? মশা বলল, মাছি তোমার চেয়ে আমি মানুষ মারি বেশি। আমি রোগী মানুষের রক্ত ভালো মানুষের রক্তের সাথে মিশিয়ে রোগ তৈরি করি। আবার আমার কামড়ে ডেঙ্গুজ্বর হয়ে যায়। হাজার হাজার মানুষকে কবরে পাঠিয়ে দেই। আমার কি আনন্দ হয় না ঐ সময়! মশা বলল, মাছি এবার বল কে শক্তি শালী। মাছি বলল, ঠিক আছে! তুমি অনেক মানুষ মার। তোমাকে লিডার মানা উচিত! মশা বলল, এখন আর আগের মত মানুষ মারতে পারি কৈ! এখন তারা বেশি চালাক হয়ে গেছে, আমাগো মারার লাইগা কয়েল ও মেডিসিন তৈরি করেছে। এখন আর আগের মত মানুষ মারতে পারি না। এখন তো মানুষের ঘরেই যাইতে পারিনা। ভেবে ছিলাম এবার বাচ্ছা ফুটিয়ে মানুষকে মারব। কিন্তু মানুষ এখন পরিস্কার পরিচ্ছন্ন হয়ে গেছে। আর বোধ হয় বেশি দিন বাঁচব না। দিন দিন মানুষ শিক্ষিত হয়ে আমাদেরকে মারার জন্য উৎপেতে আছে। মশা বলল, সবাই কে সাবধান করে দিও মাছি। আজ আর নয়। কাল দেখা হবে আজ যাই।