এমনি করে সুখে দুঃখে
দিন কাটছিল ভালো,
বৃটিশ বেনিয়ার মেঘে
আকাশ করল কালো।


ইংরেজরা বুঝতে পারল
এমনি করে হিন্দু মুসলমান
এক থাকিলে টিকবে নাকো
আমাদেরই জান।


যুক্তি করল মুক্তির নাম করিয়া
দেশ বিভাগের নাম দিল
খাঙ্গমা বাধাইয়া
হতে নিল অস্ত্র।


রচনাকাল.....২৯-০২-২০০০ইং