হাটিতে হাটিতে করিবে মাটিতে
সকল রক্তের জমাট হবে ঘাটিতে
অশরো জল করিবে বাদল
ভাইয়ে ভাইয়ে হবে কোন্দল
খন্ড খন্ড মতার কলিজা
সন্তান কলিজার দূর হয় সরেযা
রাগে খুবে করিবে অভিশাপ
ঝপটিয়ে ধরে যে সকল পাপ
সন্তানের মস্তক হবে যে নেস্ত
পাবে তাকে সে করবে ব্যস্ত
যখন কলিজা করেছে খন্ডন
নক্ষণ কুঞ্জি করেছে ক্রন্দন
মা তোমার নয়ন মুজিয়া
টানিয়া লইবে বুকে জড়ায়া
থাকিবে অংকার,অতীত দৃশ্য
নয়নে মেলিয়া দেখবে বিশ্ব
মাতৃকোলে দৃশ্য জীবন ভুমি
মাতৃপেট তোমার জগৎ ভুমি
মাতৃীয় ছায়া সন্তানের উচু মস্তক
জীবন গঠনে মা তোমার শ্রেষ্ঠ জন্তরক।
রচনাকাল.....৩/৮/২০০৮ ইং