বৃক্ষের পাতায় ঝুলে,বৃষ্টির অমুল্য সুুধা
পথিকের মাথায় পড়ে ফুটায় ফুটা,
চোখ মেলে দৃষ্টি মেলে হিরার ঝলক
প্রকৃতির সুন্দর শিশির বিন্দু।
একটি দুইটি লক্ষ কোটি জল
আর্বিভত সারা জাহান
খোলা মাঠে পাহাড় নদী-সাগর
বিপরীত বৃত্তি করে সুন্দর ছায়া
অন্তরে তার দৃশ্য মেলে প্রাণের মায়া
বৃষ্টির ফোটা নবজাগরণে আহব্বান
ধুয়ে মুছে করে সাফ,দিলে কালো ছায়া
মেঘ তুমি কালো, মানব মনের ভয়
দাও তুমি হিরার জল,জমিনের আহার
তুমি মহান মেঘ,যদিও তোমি আলোকে লোকাও
তবুও তোমার আগমনের হাসি কৃষকের
বৃষ্টি ভেজা,হৃদয় বাকে প্রাণের যাকে
হরি ডাকে প্রাণের শুরু তোমার আশায়
বৃক্ষ,মাটি অপেক্ষা,তোমার পদ ধুলিতে
ধন্য ভূমি স্রষ্টার কর্তব্য মানব উপকার
জলের ফোটা সচ্ছল আয়না,প্রতিছবি তোমার
নিজকে দেখে আনন্দে হৃদয় বাকে
বৃষ্টির ছোয়া প্রাণের মায়া হৃদয়ে সবার
জাগে তোমার র্স্বগের ভালবাসা।
রচনাকাল.....২৮/০৮/০৮