শত মানুষ নিচ্ছে পাপ্ত তার খুজে
নীরবে পেতে চাই স্রষ্টা তোমায়
ধন-দোলত প্রাণে নাহে বুজে
স্বাধ তোমার ধন্য করবে আমায়।


লক্ষ প্রাণ গড়ছে বাড়ি-গাড়ি
খুজে খুজে হতাশ নহে প্রাণ
শত মুক্তা-মনি চাইনা বাড়ি-গাড়ি
পেট পুরে না স্বাধ জ্ঞানে-মান


বিবেক হল তার ধর্মগুরু
চিনালে চিনাতে পারে সত্যির সন্ধান
যদি হও নীরবিক পথ শুরু
কর যদি যৌবনের রক্ত দান।


জ্ঞানের মূল্য দেবে গোলকের কোন জন
নাহি যাবে ক্ষয় হবে, অমর জ্ঞান
জ্ঞানের উচ্চ শিরি অমূল্য বই রন
অমূল্য সে রতন কি সুখের মান


জ্ঞান তপসা করিও যতœ
পাইলে পাইতে পার খনিও রতন
পরশে তা রক্তিম হাতের যতœ
পাবে যা যাবে তাহা এই পথের মতন।
রচনাকাল...২২/৮/০৮