আমার বাড়ী পাশে আছে
লম্বা একটা তালগাছ
সে গাছেতে নানা রকম
আছে কত পাখি।


গাছে পাতায় ঝুলতে থাকে
চড়–ই পাখির বাসা।
কিচির মিচির করতে থাকে
রাত পোয়াবার আশা।
কিচির মিচির করে ওরা
বের হতে থাকে।
সারা দিন খাদ্য খুজে
বনে বনে ঘুরে।
এই ভাবে দিন কাটে তাদের
পরম আনন্দে।


রচনাকাল.....১৬-০৯-২০০৫ইং