মঞ্জুমা কবিতাঃ অপরিবর্তিত সমাজ
মোঃ নুর হাসান শেখ


সতত নয়নে আনমনের কান্না শুনেন,
কলকথা  শুনেছেন সেইসাথে সেইসব এনেছেন।
বিবেক করুক আবর্তিত কয়েকটা আনন্দের।
নিতান্তই মম অন্তরেতে কথক পুরাতনের,
পরিবর্তন করুক সমাজকর্মকে  সমাসবদ্ধ মননের।
.
.
.
.


মঞ্জুমা ছন্দের বৈশিষ্ট্য ব্যাখ্যা করা হলো:
👉 মঞ্জুমা ছন্দ লিখতে হয় শব্দ ও বর্ণের উপরে, পাঁচটি শব্দে একটি পংক্তি বা লাইন আর পাঁচ পংক্তির বা লাইনে হবে একটি কবিতা।


👉 প্রতিটি শব্দে একইরকম দুটো বর্ণ  থাকতে হবে,


🌺 এইভাবে যে কোনো বর্ণ প্রতি শব্দে দুটো থাকবে একইরকম।


🦋 আ-কার এ-কার ইত্যাদি ব্যাবহার যেমনতেমন হতে পারে।


♦️অন্ত্যমিল ককখগগ♦️