''বিবেক! হৃদয়!'' –ওসব ফালতু আর বড়ো কথা।
আলোটা নিভিয়ে কাজ শুরু করুন,
এই ব্যবসায় কেবল শরীর কথা বলে;
বাকীরা রোজগারহীন ভোরগুলোর  মত কেবল
এলিয়ে পড়ে থাকে ক্লান্ত, বিবস্ত্র বিছানায়...।


একটার পর একটা কালো, স্যাঁতসেঁতে রাত যায়
আর একেকটা কুকুরের ক্ষিদে মিটতে থাকে
আমাকে ডাস্টবিনের খাবারের মত চেটে, কামড়ে
কিংবা চুষে। ওদের ঠোঁট, দাঁত আর আঙুলগুলো
হাতে টাকা আনে; কিন্তু চোখে কেন জল…?


এই হায়েনা আর নেকড়েদের দুনিয়ায় করুণা দেখিয়ে
কি পাবেন? আমি কি পাবো? কাল থেকে লালা
একইরকম ঝরবে, একই খাতে। তারচেয়ে বরং মানুষের
মত ব্যথা না পেয়ে ব্যথা দিয়ে যান, জানবো, ঘাম
আর রক্ত ঝরাতে হয়েছে একেকটা নোটের জন্য…।