আমাদের মধ্যে একটি সম্পর্ক আছে
সে সম্পর্কের কোন নাম নেই
ধাম নেই-নেই আবাস-বাড়ি
বিনিসুতোর মতো এমন কোন সুতো নেই
যা দিয়ে বেঁধে রাখা যায়
সম্পর্কবিহীন এ সম্পর্ককে । তবুও তো তা টিকে
আছে , হয়তো অনেকদিন -----।


সব সম্পর্কই রক্তের নয়
অথচ দেখ ; রক্ত কেমন এক মুগ্ধ কপটতায় বেঁধে রেখেছে সবাইকে মায়াজালে, অন্যায় -অপবাদে
তুচ্ছ-অবহেলায় ! সেরা সম্পর্কের তবকে
একচেটিয়া বাজারে অভিনব কায়দায়------।


আমাদের সম্পর্কের কোন নাম
নেই, হতে পারে এ কোন নিদারুন ছলনা
রাজা-রানি, সখা-সখী , প্রেমিক-প্রেমিকা
মা-বাবা, ভাই-বোন, কেউ নই কারো
তবুও টিকে আছে এ সম্পর্ক
ইচ্ছা-অনিচ্ছার দোলাচলে ।


নকল সিংহাসনে বসে জাহির করিনা
অসম্ভব ক্ষমতার কথা,বলিনা ব্যাকুল
আদ্র সুরে কোন ভালবাসার কথা ।
তবুও টিকে আছি দেখ কি অসম্ভব বিশ্বাসে
ও অবিশ্বাসে আমরা। যেমন করে টিকে আছে
আলোকলতার সারি সুউচ্চ গাছের মাথায়
পরপ্স্পর পরপ্স্পরকে আঁকড়ে ধরে ।