প্রিয় বন্ধু , আজ সকাল জুড়ে উদাস উদাস বৃষ্টি টুপ টুপ
টুপ টুপ , ঝরছে তো ঝরছেই , তোমার চোখের জলের মতো !
অলকানন্দা ফোটাগুলো মিতালি পেতেছে সামনের তরুণ বকুল গাছটার সাথে
১২ বছর আগের ঠিক তোমার  মতো !জল ভেজা পাতি কাক দুটো
কা কা থামিয়ে অপেক্ষা করছে সুদিনের ! সুদিনের !...


আমার  ঘরের দেয়াল জুড়ে বৃষ্টির ছোঁয়া , জানালা দিয়ে
আচমকা ঢুকে পরা বৃষ্টির অধরা কণাগুলো মনে করে দিচেছ
আমাদের এলোমেলো দুঃসাহসী দিনগুলোর কথা !
আমার শরীর জুড়ে বৃষ্টি, মন জুড়ে বৃষ্টি ,
বৃষ্টি আমার বালিশের কভারে, বিছানার চাদরে ,
কফির মাগে,জামা, জুতো , স্যান্ডেলে , দেয়ালের কার্নিশে ,
সাটের কলারে । আমি ক্যামন করে ওদেরকে বোলবো
মিলিয়ে যাও এক লহমায় চীনেমাটির প্রদীপের আলোর মতো
কেবলি দিনের আগমনে ?


প্রিয় বন্ধু , কফির পেয়ালা জুড়ে আজ ছুটির আমেজ
আমার গৃহস্ত জীবনের ক্ষনিক অবসর !
তোমাকে তাই মনে পড়ছে বার বার , বারে বার
যেমন করে নদীর মন জুড়ে বাস সাগরের সপনো
ফেনিয়ে ওঠে ক্ষনিক জলতরঙ্গের ছোঁয়ায় !


প্রিয় বন্ধু , তোমাকে দেখিনা কতকাল !
কতকাল দেখিনা তোমায় ! তোমার আমার মাঝে আজ
এক মস্ত দেয়াল, তা ভাঙ্গার সাধ্য নেই কারো জানি
ডিঙ্গোনোর কি নেই ? মাত্র কয়েকটি মুহূর্তের জন্য !
কয়েক মুহূর্তের জন্য ! আমরা কি আজ একবার এসে
দাঁড়াতে পারিনা , আমাদের সেই প্রিয় বকুল গাছটার তলায়
যেখানে বৃষ্টির ছোঁয়া পেতে পথ গুনছে অধীর বকুল
অথবা টিপ টিপ বৃষ্টি অপেক্ষা কোরছে, বকুলের জন্য !