হাত ধরাধরি করে পথ চলা
পায়ে পায়ে বনে বনে ঘোরা
নদী ভরা জলে আলো ঢেউ দোলা
রাতের চাদরে গুন গুন সুর তোলা
কেবলি মনে মনে , শুধু মনে মনে !


কোন রাস্তার মোড়ে দাঁড়িয়ে থাকে সে একাকী প্রতীক্ষায়
বলেনা সে কথা ! কেবল সুগভীর আমন্ত্রণের সুর বাজে
কণ্ঠে এসো , এসো -আমার ঘরে , আমার ঘরে !
যাওয়া হবে কি তাঁর ঘরে ? কিছু বলার আগেই যদি সে ভেবে বসে
যদি মেঘ আসে , যদি রাত নামে , যদি
বরফের স্রোত ভেসে নিয়ে যায় শহর শরীর
তবে কি ভাবে কাছে আসা ?


সন্ধে , সকাল , বিকেল জুড়ে চলে খেলা খেলা
সাদা চুল উঁকি মারে পাতলা চুলে
গলায় সরু ভাঁজ , প্যানটটুলুন খসে খসে পড়ে
বেল্ট বাধা কোমরের গলা হতে , কফি ফুচকায়
গলা কেঁসে ওঠে বার বার কয় আর নয় ! আর নয় !
তারপরও ভাব তাঁর – ‘আমি কি ডরাই
আমি কি ডরাই সখি ভিখারি রাঘবে’ !


কাপুরুষ হ্যামলেট , হয়েছে অনেক বোঝাপড়া
ন্যায় -অন্যায় , ভাললাগা , ভালবাসা হিসেব নিকেশ
সময়ের শেষ সাইরেন বাজে , বাজে
জল ভেজা মারমেইড তার রূপোলী শরীরে ঢেউয়ের কাল গুনে !
‘Do I dare ! and Do I dare ‘! সে কেবলই বিড়বিড় করে !
বিড়বিড় করে !
T.S . Eliot এর The Love- Song of J. Alfred Prufrock হতে -বিনির্মাণ