পাশাপাশি দুটো উঠোন
মধ্যে কলার সারি
দীঘল পাতা সবই জানে
ভাব কিংবা আড়ি !


টিকটিকিটা দেয়াল জুড়ে
রাত্রি বেলা ভাগ্য গোনে
কাল সকালে আসবে তো সে
পাখির ডানায় ভেসে !


একটা শালিক দেখতে মানা
দুই শালিকে সুখ
জোড়া শালিক গান জুড়েছে
নাকের ডগায় ফুল !


কলার পাতায় ভরা শিশির
মুক্তো দিয়ে গাঁথা
মালা গেঁথে তাঁর জন্য
পথ চেয়ে থাকা !


খেলা খেলা সারা বেলা
ফাগুন গেলো চৈত্র বেলা
আবার খেলা ? আগুন বেলা
ফুল কুঁড়িদের ফুলের মেলা !!