১ /  ট্যানটনির বিরহ
ঘরোত নাই মোর বেটা , ঘরোত নাই মোর বেটী
মা বাপ দিয়া পরেরও ঘরে হইছে উদাসী !
পতি গ্যাছে পরদেশে হইতে মহা্রাজ
কান্দি আমি একা ঘরে চোক্ষে ডর লাজ !
ললিত লবঙ্গ যথা টোকা দিলে পর
পতির বিরহে মোর প্রাণও জর জর !
ভালো ন লাগে সাজন গুজন , লাগে ন গান
বসন্তের ঝরা পাতা যেন , দ্যাহে নাই প্রাণ !
শাশুড়ি গলায় কয় রাজায় করছো বিয়া
কান্দ তুমি প্রজার মতো লাজ হীন হিয়া !
মায়ে কয় সুকে দুকে কর পরেরও ঘর
বাপ ঘড়ে পা দেওয়া পাপেরও ভর !
ট্যানটনের নাও ভাসা অকূল পাথারে
পতির বিরহে সতী কান্দ্যা কান্দ্যা মরে !


২/ ট্যানটনির বোধদয়
অনেক হইছে গো ট্যানটনি, হইছে গো কান্দন
ভুল জনে মালা দিয়া হারাইছো গো মন !
এর চেয়ে দিতা যদি মন গরুরও রাখালে
বাঁশি বাজায় নিত্য সুখ দিতো প্রেমেরও কাঙ্গালে !
এর চেয়ে দিতা যদি মন মাটিরও কুমারে
মাটি দিয়া সোনার প্রতিমা বানাইতো তোমারে !
এর চেয়ে যদি দিতা মন দুধেরও গোয়ালে
দুধে ভাতে ভিজাইতো মনেরই খেয়ালে !
এর চেয়ে দিতা যদি মন মাঝিরে তোমার
বৈঠা বাইয়া জলে নিতো পদ্মেরই মাঝার !
এর চেয়ে দিতা যদি মন কবিরে তোমার
ভালবাইসা লিখা রাখতো প্রেমেরি আধার !
এর চেয়ে ভালো হইতো ন করলে বিয়া
বাপের বাড়ির চাল খাইতা আবডালে বসিয়া !