টুংটাং টুংটাং হেঁটে চলে যেন বাই-সাইকেল
নীলনীল সার্ট ,সাদা প্যান্ট ,এলো মেলো চুল
কালো ফ্রেম চোখ বাইফোকাল, মানিয়েছে বেশ
পথ তাঁর একটাই  , চেনা মুখ এক
এভাবেই চলে দিন,  নেই যেন শেষ !


পাতা কাটা চুল , দু বেণী , ফিতে লাল
চোখ রাখে  টিনের প্রাচীরে । ছোট টিপ
দু চোখে কাজল ,মন তার একখানে
মন তাঁর এক, এভাবেই চলে দিন
আছে সে বেশ !


নীলনীল সার্ট খুব জানে , তাঁর কথা
পাতা কাটা চুলও জানে ,তাই এত সাজ ঘটা
চার পাশে শত্রুপূরী , চোখে চোখে খুব দেখা
আহা  যেন তাই কল্পনা ছবি  ! তবুও চাঁদ মুখ উঁকি দেয় ওধারে
সূর্যটা আলো জ্বালে এধারে !


সময়টা চলছিল, চলছিল বেশ
কেবলই খেলা খেলা সারা বেলা যেন
বাতাস বইছিল, খেলা বেলাগুলো
উড়িয়ে দেবার জন্য , মানো ?