হবু রাজা বললে হেঁকে, ওহে গবু মন্ত্রী
আমার বাগিচায় কি পান নেই , খেতে হবে  আমায়
এমন একরত্তি ? চিলতে একটা সবুজ পাতা
তাতে টুকরো দুই সুপারি ঠাঁসা
চুন যেন চুন নয় , হীরের আংগুটি
জরদা মশলা  আহা মাইশর রানীটি
কোন সে মহানচছার , রাজার সাথে
করে এমন বাঁদরামি ?


গলায় তাঁর কান্না ভরা  , চোখের কোনায় জল
কষ্ট হাসি হেসে বললো গবু কেশে;  মরে যাই হুজুরের আপত্তিতে
বিপত্তির কথা, হিশেব আছে যথাযথা, হেথাহোথা
যথাতথা !পানের কথা ... ?
লোকে শুনলে যাবে রাজা মশাইয়ের মান
বাগিচায় ভরা পান, ডালে ডালে পাতায় পাতায় চুন
আর সুপুরি সনে ,করে মহারাজার গুনগান !

রাজা বললে রেগে , বলছো বটে, এটা ওটা
মানছি না যে, মানছি সেটা ।
বোলে  আমায় এটা সেটা ভুলিয়ে দেবে ?
আগের আমি নেইকো আমি
হিশেব করো  বাড়লো কজন রানী , দাসী
সৈণ্য,  কোটাল , মন্ত্রী সেনা ?
হিরে, মুক্ত , মানিক , সোনা   ?  কজন রাজা
আছে এমন ,  সোনা বাঁধা  দাঁতের  ফাঁকে
টেকো মাথা চুলে ভরা ?
কার ঘাড়ে  দুটো মাথা ? ভেবেছে কি
রাজা খাবে পান , রস ফুরিয়ে নিমিষেই গলা হবে
খান খান ?  


গবু বললো কেঁদে ; কেঁদে কেঁদে জল গড়িয়ে হোল
পুকুর, পুকুর হতে নদী । নদী গেল সমুদ্রতে
জলকেলি করে আসি ! নাইতে গেছে ছোট রানি
সোনার মতো রঙ , ফুলেরা সব হিংশে করে রাজ্যে
মরমর ! দুধ নদীতে সিনান রানীর , ক্ষীর নদীতে ভাসা
রানীর হাসির তরঙ্গতে আকাশ জলে টাঁসা । এমন রানী
চড়বে শূলে পান বানানোর দায়ে , মহারাজের  ধবংশ ভালো
রানীর সাজার চেয়ে !


বললে রাজা ভীষণ রেগে , বললে কে হে রানীর কথা ?
কার বা এমন বুকের পাটা , ধরে আনো তারে
আইন আমার  বড়ই কড়া  
চন্দ্র , সূর্য  সাক্ষী ধরা  । শূলে চড়াও তারে , যে
রাজ  মহলের গোপন খবর প্রচার  করে
রাজ দরবারে !!...