মাঘের শেষে আচম্বিতে আকাশ জুড়ে জল
বইয়ের মেলায় তোমায় দ্যাখার মিটলো না হায় ছল
ছলছল জলের ধারা টিপ টিপ টিপ মতি
সবাই এলো,  এলে তুমি কিইবা হোত ক্ষতি !


গাছের পাতা উদাস সুরে বললে তুমি নেই
পাখপাখালি ডেকে বলে কোথায় তোমায় পাই
বাতাস আমায় বললো  কানে  উড়িয়ে তাঁকে আনি
গায়ের জোরে ভাব করবো এমন বোকা আমি !


বইয়ের পরে বই জমেছে হাসির পরে রাশি
সাগর জলের বন্যা ভাসে ঝিনুক খোঁজে মাঝি
আমার হাতে নবীন মালা ঝরে ব্যাকুল ফুল
চলতে পথে পথ হারালেম, হায়রে আমার ভুল !


তবুও আমি  আছি জেগে বৃষ্টি ভেজা রাতে , রাতের
আলো  জোনাই জ্বেলে , ডাকবে নতুন প্রাতে
তোমার হাতে জড়িয়ে দেবো ছন্দ মোহন হাসি
জনম  জনম চাই এটুকুই , চাইনা কনক রাশি !!