তুমি কাছে  আসলেই কী  থেমে যাবে বল
অঝোর ধারার জল ছল ছল, জল ছল ছল
জল বৃষ্টি আর মেঘেদের এতকাল খেলা
এতকাল খেলা ? মেঘে মেঘে হোয়েছে
অনেক অনেক বেলা, মেঘে মেঘে বেলা
চারদিক জুড়ে  এখন অন্ধকার , ভীষণ অন্ধকার
বেলা আর অবেলার কারচুপি খেলা ভূলে
আলো লুকিয়েছে মূখ তাঁর রাতের গভীরে
গভীরে রাতের !


তুমি পাখি হোয়ে আসবে  কাছে আমার ? কেমনে
ক্যামনে আজ, পাখীরা গেছে ফিরে কূলোয়
নেই কোন দায় , নেই লোকলাজ কোন ।
তুমি প্রজাপতি হোয়ে আসবে ? কেমনে
ক্যামনে আজ, সাত রং তার ফিকে আজ
মাতাল ঝড়ের থাবায় বন্দিনী , বন্দিনী
সে আজ ! তুমি নদী হোয়ে আসবে  ? কেমনে
ক্যামনে আজ, নদীরা নাকি বদলায় সূর
ক্ষণে ক্ষণে ! অকারণ ক্ষণে ক্ষণে !
মন পাওয়া ভার তাঁর ! মন পাওয়া ভার !


ভেবেছো দায় এক আমারই , খোঁজা তোমায়
তোমার  আমায় খোঁজা যেন শুধুই এক পল
কোন এক ক্ষণে মাতাল  ইচছায় ? কোথায় যাব আমি
খূজে পেতে তোমায় ? যাব বা কোথায় ?
জলের ধারে খুঁজে পেতে  যাবো না আমি
যাবো না  সেথায় । শুনেছি,  মাছ কন্নেরা রুপ ধরে
রূপসী মেয়ের , ভাসিয়ে নিয়ে যায় গহীন জলের তলায় হেথায় !
তুমি কি ধরা পড়ে গেছো সেই মৎস্য কুমারীদের
রূপোলী খাঁচায় ? রূপোলী খাঁচায় ??