সবুজ পাতারা যখন বৃষ্টি বৃষ্টি খেলছিল  রাত্রিদিন
হলুদ পাতার দল তখন আদিখ্যেতা আদিখ্যেতা
বলে বলে মাতিয়ে বেড়াচ্ছিল  পাড়াময়
পাছে জলের ছোঁয়া লাগে গায় !


সবুজ পাতারা যখন বাতাসে
দোলা  দিয়ে যায় দোদুল দোল , দোদুল দোল
তখন হলুদ পাতারা ,  কপাট লাগিয়ে বসে রয় ঘরে
পাছে বাতাসের দোলায় ভেঙ্গে যায় হৃদয় !


সবুজ পাতারা যখন সূর্য সিনান করে ফেরে
হলুদ পাতারা তখন  গেল , গেল বলে
লঙ্কাকাণ্ড বাঁধিয়ে বসে  
পাছে জাত  যায় চলে!


সবুজ পাতাদের জ্বালা বড়
হাসতে মানা, গাইতে মানা, চলতে মানা, বলতে মানা
মন খুলে কথা কইতে মানা ! সব মানা মানা যায় বটে
কিন্তু তাই বলে ভালোবাসতে  মানা ?


সবুজ পাতারা দূত পাঠালে হলুদ পাতাদের
কাছে !  একটা সোনালি চিক্কণ ঠোঁটের ফুরফুরে ঝিঁঝিঁ পোকা !
ওকে দেখেই হলুদ পাতারা সমস্বরে বললে, তুমি কে গো ?
কে গো  তুমি ?


ফুরফুরে ঝিঁঝিঁ পোকা বললে ,  মনের  দুয়ারটা একটু মেলে
ধর, পারবে চিনতে আমায় ! হলুদ পাতারা বুকের তলা হাতরে
হাতরে দেখতে পেলে ,   হেথায় সবুজ একটা ছোট্ট পাতা  লুকনো যেন
আর তখনি  তাঁরা  কি যেন ভেবে মনের আনন্দে গেয়ে উঠলো
সবুজ পাতাদের গান !!