হৃদয়ের কথা বলিনি , বলিনি কখনো
কে বলেছে বল তোমায় ! হৃদয় কথা বলে
কথা বলে । মন কথা বলে , বলে কথা
এক সুরে সুরে। সে কথা বুঝে নিতে হয়
বুঝে নিতে হয় !!


জেনে রেখ , হৃদয় ভারী অবুঝ , আনমনা
ভারী । অকারণ করে মানটান, অভিমান
ঝরায় চোখের জল বৃষ্টি অনুক্ষণ। আসুক না আসুক
মেঘ ঝড় তবু করে মাতামাতি ।
নিভে যায় বাতি, যায় নিভে বাতি !!


পাহাড় বুকে রেখনা জমা, হৃদয়ের যত কথা
শিলা জমে জমে সেথায় কেবলি
পাবে  ঝোপ কাঁটা ফণীমনসার , ফুল হারা
হাজারো প্রজাতি । সুগন্ধি পেতে
যাবে গো যাবে কাল  কেটে,কে দেবে আর মালা গাঁথি !


তাঁর চেয়ে ভাল হৃদয়ে রাখো গো হৃদয়
হৃদয়ে হৃদয়, মনেতে মন । ও মন তোমার
ছড়াক হৃদয়ের গান প্রান্তরে , পথে
পথেপ্রান্তরে । মানব মানবী যত সুরে সুরে
গেয়ে যাক গান  কেবলি হৃদয়ের !