জানালার ওপাশে দুটো হাত , নিতে জলের স্পর্শ
জানালার এধারে এক মন , পেতে ফুলের সুগন্ধ
হাতের পরে হাত, ছোঁয়ায় কাটে রাত, হোতে জলের নদীটি
মনের ঘরে মন , আকুল ক্ষণে ক্ষণ , যেতে সাগর অবধি !


মন চলে , চলে মন , বেয়ে বেয়ে মন ভাসানের নাও
এ জলে ও জলে ভিজিয়ে পা দুখানি , শিশিরে মুক্তো বাও
মন চলে , চলে মন , উড়ে উড়ে , মেঘের গাও
এ ঘর ও ঘর, এ বাড়ি , সে বাড়ি , কে যেন সেধেছে দু পাও !


মন কি পারে না , নাগাল পেতে , কেবলি মনের
কে তাঁরে রেখেছে বেঁধে তারে তারে, সোনালি সুতোয়
রুপালি ফিতেয় , কে তাঁরে রেখেছে বেঁধে
মন জানে না , জানে না কিছুই, সে কেবল পালিয়ে বেড়ায়
হেথায় হোথায়, অন্যখানে , অন্য কোনখানে, কে জানে !!