ফুল তার কেশে , জল তাকে নেয় ভেসে
সে যেন জলের মেয়ে, জল তার দু চোখে
জল তার চুলে , চুলের ফুলে
কানের দুলে , সে যে জলেরই মেয়ে !
আয় জল আয় , বলে সে বাজায় বৃষিট নূপূর
সারা দুপুর । জলের আরশিতে মুখ তার যেন
ঘাসের দুপুরে জলের পুকুর ! জলে জলে তার
নদী হয়ে ওঠা , নদীতে ভাসা যেন দুকূল !
জল তাকে জানে , তার প্রিয় বলে
সে যেন বলে কথা জলেরই হোয়ে !
জল তবু তার ভেঙ্গে দেয় ঘর, তোলে
ঝড় , ভরে দেয় জলের নদী !