* আমাদের কবিতার এক কবি  বন্ধু সখেদে আমায় গতকাল জিজ্ঞেস করেছিলেন , আমি আসলেই মেয়ে কিনা ? আসরের দুএকজন নাকি মেয়ে সেজে  কবিতা লিখতে পছন্দ করছেন , অধিক পরিচিতির আশায় !(!!) হায়রে পরিচিতি ! তবে ভালই লাগলো , সন্দেহ , দোলাচল ! যদিও  নারী, পুরুষ ,  বিশেষতঃ তথাকথিত জেন্ডার বিভাজনে আমার আদৌ বিশ্বাস নেই , আমি নারী ও পুরুষকে যার যার গণ্ডিতে মানুষ হিসাবেই  মূল্যায়ন করতে চাই । আর কবি কি হয় নারী বা পুরুষ ,  তবুও নারী জনমের  মাধুর্যের কথা ভেবে আমার  হৃদয়  থেকে উৎসারিত এ কবিতা , আশাকরি আর পরিচয় দিতে হবে না , আমি নারী কিংবা পুরুষ !  ধন্যবাদ , অযাচিত সময় নেয়ার জন্য !!


ইচ্ছে নারী


জনম জনম যেন জন্মাই মেয়ে হোয়েই
বলেছিল একজন ! এত সাধ মেয়ে জনমের ?
এত ঘাত-প্রতিঘাত ,  টান পোড়ন , এত
উঠা-নামা , বিন্দু সিন্ধু , ঊষর মরু , পথের পরে
পথ , কখনও একাকী, কখনও কেবলই কান্না, চোখের জল
সাত সুমুদ্দুর ; তবুও নারী ? ইচ্ছে নারী ?


হ্যাঁ , নারী কেবলি নারী ! মাতা, কন্যা ,স্ত্রী , ভগ্নি
সখা বটে সে পুরুষের নর্ম সহচরী ! সেবিকা
দাসী , মেনকা , ললিতা , ঊষশী উর্বশী ! নারী সে ।
একই অঙ্গে এত রুপ তাঁর কেবলি কল্পনা ,
কেবলি কি কাব্য গাঁথা, আঁকা পুরুষ তুলিকায় ! সীতা
সাবিত্রী , লক্ষ্মী , জগতধাত্রি !


নারীকে হতে দাও তাঁরই মত, হতে দাও
কেবলি নারী ,মানবী সে এক ! সুখে দুঃখে
আনন্দ –বেদনায় , দোষ গুনে ভরা । নয় সে কোন
অচিন মানবী , নয় সে কোন দানবী , অবাক কুহেলিকা !
তাঁকে হতে দাও পাখির মতো , স্বাধীন , যে উড়ে বেড়ায়
আকাশে আকাশে গেয়ে গেয়ে গান জীবনের ।
হতে দাও নদীর মতো ইচ্ছে তরঙ্গিণী ,চঞ্চল
চপল ।  চাঁদের আলোর মতো নির্মল
কখনও ইচ্ছে সুবাস ফুল চন্দন  ! হতে দাও
তাঁকে কখনও ঘাসের মুক্তো
শিশির , কখনও অগ্নি সূর্যের !


এমন নারীই ইচ্ছে হতে তাঁর জনম জনম !