যাবে যদি যাও, কে আর করেছে বারণ
কে করেছে অসাধ্য সাধন , সাধাসাধি
মাখামাখি ? যাবে যদি যাও , নিয়ে যাও
জমা যত কথা বলা না বলা, দুঃখ যত
মানা না মানা , হাসি কুমকুম ,  লাবন্য ভরা
যত সুবাসিত কুসুম !


যাবে যদি যাও, কে করেছে মানা
কে করেছে অশ্রুপাত , ক্ষণে ক্ষণে
কারণ অকারণ, কে গেঁথেছে বিনুনি  
পড়েছে ফুলের কলি  , যতনে
অযতন! কে এঁকেছে কাজল মায়া
জল জল দুচোখে  প্রতি অনুক্ষণ !


যাবে যদি যাও, আমি পরে রব একাকী
একাকী অন্ধকারে । ভুলে গিয়ে ফুল ফুল
মেলা, নদী নদী জল , পাখীপাখী গান
আলো আলো চাঁদ , মেঘ মেঘ বৃষ্টি ।
ভুলে গিয়ে হাসি কান্না রাগ অভিমান
যত খেলা খেলা সকাল রাত্রি দুপুর !


যাবে না ? যাবে না ?  যাবে নিয়ে
আমায় ? বেশতো, কোথায়  যাবে ?  বল কোথায় ??