তোমার ও দুহাত আমায় ছুঁতে দিও আর একবার , শুধু
একটিবার ! চাতকিনী যেভাবে তাঁর মরাল গ্রীবায় সূক্ষ্ম
কারুকার্যের  ঢেউ তুলে প্রতি ক্ষণে ক্ষণে অপেক্ষা করে
ক্ষীপ্ত চাতকের , তেমনি তোমার প্রতীক্ষায়  কাটে আমার
দিন বেলা, কাটে কি  ? কাটে না , তুবও দিন গুনি
গুনি কাল  , একান্ত সংগোপনে , পুরনো দিনের কথা ভেবে ভেবে
ভালবাসার নিদারুন  স্পর্ধায় !


কি আমার ছিল ভুল জানিনা , জানিনা ! বল নি কিছুই , কেবল
দক্ষ কারিগরের মতো লুকিয়ে রেখেছো সবার আড়ালে যত টুকিটাকি
তুচ্ছ , অতুচ্ছ  কান্না যন্ত্রণা আর যত মান  অভিমান !  ভুলগুলো
হায়তো বা   চলছিলো বেড়ে দ্রুত জোয়ার জলের মত , ভাসিয়ে
সহসা চারদিক !  হিসেব করিনি জলের বেড়ে ওঠা !
ভেবেছি এভাবেই কেটে যাবে সারা বেলা,জোয়ার ক্ষনিক জল
ছুঁতে পাবে না ফসলের মাঠ , চিংরির ঘের , সবুজ
লাউয়ের ডগা , উঠোনের বিকিকিনি !


একখনও নদীতে ঢেউ , ঢেউের পরে ঢেউ , নদী কি
কেবলি ভাঙ্গে , গড়ে না কিছুই ? ফিরে কি আসে না সে
আবার সেই  গাঁয়ে , সেই মেঠোপথ , সেই শিশির ঘাসে
সেই বন কুমারীর ঘ্রাণ নিতে আর একবার , শুধু একটিবার ?


নদী তুমি ফিরে এস তোমার উৎস মুখে , ফিরে এস একবার !