Narcissus, Narcissus, where is thy boyish bloom,
Thy long, slim form that lay beside the pool,
And the lips cold smiling to their smiling image cool?
Narcissus! Poems by Guy Wetmore Carryl


হে গোপন ভীরু তরুণ নার্সিসাস , অপূর্ব সুন্দর রাজকুমার
আমার ! চোখ মেল, মেল দুচোখ, তাকাও আমার পানে
কেবলি আমার দিকে ! আবারও বলি তোমায়,
জলের আরশিতে দেখা ও মুখ  কেবলি তোমার
তোমার ! নয় অন্য কারো , নয় অন্য কোন রূপসীর
অন্য কোন দেবী , পরী বা রাজকুমারীর !


চেয়ে দেখ ; হে নির্মম , সংকীর্ণ , মাতাল প্রেমিক
আমার ! দেখ চেয়ে ; জনম জনম আছি পড়ে , ছেড়ে
লোকালয় , সমাজ , সংসার , আছি পড়ে গহীন
অরন্যে, সংকীর্ণ গুহার আঁধারে , রূপবতী  রাজকুমারী
সে  এক অচিন দেশের ! কে যেন বলে গেছে জন্মক্ষণে , পাবে
দেখা তুমি  নার্সিসাসের ! যার সোনালি
ধানের মতো কুচনো চুল , গভীর সমুদ্র জল দিয়ে গাঁথা
নীল দুটি চোখ,ডালিম মেশানো গোলাপি ঠোঁট
পেলব শরীরে কেবলি মেঘ বৃষ্টির খেলা  !


হে আমার নার্সিসাস, ডাকি তোমায় বারে বার
বারে বার ডাকি নাম ধরে। সারা দেয় অচিন পাখী
বুনো লতা , সোঁদা গন্ধমাখা পুস্পদল ।
সারা দেয় না সে ! জলের ভুবনে বন্ধী
জল কুমার ! জলের পদ্ম লতা , শাপলা , নুড়ি
রঙিন মাছের দল জলকে বলে না তুলতে ঢেউ
তাতে মিলিয়ে যাবে রুপকুমারের ও মুখ ! জল
মানে সে কথা ! সে কেবলি দেখে জলের আরশিতে
মুখ তাঁর , কেবলি ভালবাসে আপন সে মুখ !


দিনেদিনে সোনালি চুলে তাঁর  মৃত্তিকার বাস , ছন্দহারা
মায়াবী   দু চোখ ঘিরে , পাবার সুতীব্র ব্যাকুলতা
কেবলই পড়ে ঝরে ঝরে অকারণ প্রতীক্ষায়।  
জলের আরশিতে সে দেখে  কেবলি নিজের ছায়া !
মায়া , এ ছলনা কেবল , আপনাতে আপনি
মুগ্ধতা , বলে দেয় তাঁকে  অচিন বৃক্ষরাজি ! বলে তারে
দুরের আকাশ, উতলা বাতাস, মিত্তৃকা , মাটি!


তারপর একদিন , ভালবাসি ভালবাসি বলে  জলের আরশিতে
ঝাঁপ দেয়  গোপন মাতাল নার্সিসাস ভালবেসে আপনাকে
আপনি !  শীতল জলের সাগর , সুরেলা ঢেউ চঞ্চল
আর রিনি রিনি সবুজ সোনালী মাছ  কন্যেরা টেনে নিয়ে যায়
তাঁকে  সুগভীর আনন্দে জলের ভুবনে , জলের সুবাসে বাতাসে !
তারপর , তারপর অনেক কাল পরে কোন একদিন
জলের বুকে  ফুটে উঠে এক সুবাসিত সোনালি সাদা
ফুল নন্দন ! কেউ জানুক না জানুক , আমি জানি সে
আমার হারিয়ে যাওয়া নার্সিসাস , গোপন সুবাসিত চন্দন !